রোদেলা দুপুর
- কুমার সৌরভ ২৭-০৪-২০২৪

আমাকে শুকাও ওগো রোদেলা দুপুর
তোমার তাপের নীচে আশ্রয়ণ প্রকল্প খোল
প্রতি জনপদে।
আমাদের প্রতিটি দিন কাটে
ঝড়ের কৌতুকের বিবসনা আস্তানার কর্দমে
প্রতি রাত যায় অনাহুত বৃষ্টির আগ্রাসনে
কাঁপছি চোখের অন্ধকারে
ধুকছি উদরের শোকের মাতমে
তাপের সঞ্চালন নেই এখানে।
আমাদের বিস্তৃতি যতদূর-ততদূর
রোদনের মতো স্রোত বয়- যেন
ভেঙেছে বরফ চূড়া পৃথিবীর প্রান্তে।
এমন শীতলতায় ওগো রোদেলা দুপুর
নিজেকে মূর্ত করো বিমূর্ত বিষন্নতা কাটিয়ে।

আকাশ ভেঙ্গেছে শপথ
তীরন্দাজ হারিয়েছে তূণ
বইয়ের পাতায় মাকড়শার জাল
থিওরিগুলো মুছে গেছে হ্যান্ডবুকের
চে'র চুরুট দেখ ছবিতে নিথর
ভান ধরে শিল্প সুষমার
মগজে ধরায় না বিদ্রোহের নেশা
বইমেলা শেষ হয়
একুশের আমতলায় বাঁধানো সড়ক
কাঁদে একাডেমির পাথর মঞ্চে।

রোদেলা দুপুর তুমি কোথায়
এসো আমাদের আলপথ ধরে
তাপে তপ্ত কর চঞ্চল করো
ভেজা ভেজা প্রাণ।

০২.০৩.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।